বিভিন্ন ধরনের অপারেন্ড (বেসিক পি এইচ পি ৫ম পর্ব)

By এপ্রিল 1, 2015 পি এইচ পি No Comments
Feature Image of PHP

গত পোষ্ট এ আমরা কন্ডিশনাল লজিক নিয়ে আলোচনা করেছিলাম। এবং সেই সাথে একটি অপারেন্ড (==) ও দেখেছি। আজকে আমরা আরও কিছু অপারেন্ড এবং এবং কন্ডিশনাল লজিক ও এর ব্যবহার পদ্ধতি সম্পর্কে আলোচনা করার চেষ্টা করব। আমাদের আগের পোষ্ট গুলো যারা মিস করেছেন তারা এখানে ক্লিক করে দেখে নিতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক। নিম্নে উল্ল্যেখিত ছবিটির দিকে তাকালে আশা করি বিভিন্ন ধরনের অপারেন্ড কোনটা কেন ব্যবহৃত হয় অর্থাত কোন অপারেন্ড দিয়ে কি বুঝানো হয় সে সম্পর্কে ধারনা আসবে।

operand

চলুন এবার উদাহরনের মাধ্যমে দেখার চেষ্টা করি।

প্রথমেই Not Equel (!=). এর অর্থ হল এর মাধ্যমে যাদের তুলনা করা হয় তারা অসমান। যেমন $Variable1 != $Variable2 এর অর্থ হল দুটি ভেরিয়েবল এর মান অসমান। এখন যদি এর মধ্যে কোন লজিক ঢুকাই তবে বিষয়টি এমন হবে যে, যদি ভেরিয়েবল দুটি অসমান হয় তাহলে ফলাফল কি হবে। চলুন নিচের স্ক্রিপ্ট টুকু দেখি…

আশা করি সফল ভাবে বুঝতে পেরেছেন। চলুন আরেকটি উদাহরণ (> অপারেন্ড) দেখা যাক। আশা করি এর মাধ্যমে আরো ভাল করে বুঝতে পারবেন। ধরুন আপনি একজন অনলাইন বিক্রেতা। আপনি একটি অফার চালু করেছেন, আপনার অনলাইন শপ থেকে যে ১০০০ টাকার বেশি পন্য ক্রয় করবে তার জন্য থাকবে ১০% ডিসকাউন্ট। চলুন দেখা যাক নিচের স্ক্রিপ্ট টুকুর সাহায্যে এটা করা যায় কি না ?

 আর যদি চান ১০০০ টাকার সমান অথবা বেশি হলে ১০% ডিসকাউন্ট হবে তাহলে শুধু (>) অপারেন্ড এর পরিবর্তে (>=) অপারেন্ড ব্যবহৃত হবে। আশা করি সফলভাবে বাকি অপারেন্ড গু লোও প্রেকটিস এবং প্রয়োগ করতে পারবেন।

যে কোন সমস্যা হলে কমেন্ট এ জানান। ফেইসবুকেও আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। অথবা আইটি রিলেটেড যে কোন সমস্যার সমাধানের জন্য আমাদের গ্রুপএ পোষ্ট করুন।

Leave a Reply