কন্ডিশনাল লজিক if এবং else কন্ডিশন (বেসিক পি এইচ পি ৪র্থ পর্ব)

By ফেব্রুয়ারী 24, 2015 পি এইচ পি 2 Comments
Feature Image of PHP

গত পর্বে আমরা ভেরিয়েবল কি, কেন এবং কিভাবে ব্যবহার করা হয় এ বিষয়ে আলোচনা করার চেষ্টা করেছি। গত পর্ব সহ আমাদের আগের পর্ব গুলো যারা মিস করেছেন তারা দেখে নিতে পারেন বেসিক পি এইচ পি (১ম পর্ব)বেসিক পি এইচ পি (২য় পর্ব), এবং বেসিক পি এইচ পি (৩য় পর্ব) । আজকে আমরা কন্ডিশনাল লজিক সম্পর্কে আলোচনা করার চেষ্টা করব। কন্ডিশনাল লজিক হচ্ছে সেটি, যেটি ভেরিয়েবলকে যাচাই করে বিভিন্ন শর্ত সাপেক্ষে ফলাফল প্রকাশ করে। মনে করুন, কোন একজন লোক ঠিক করল শুক্র বার সাপ্তাহিক ছুটির দিন অফিস বন্ধ, সে ঘুম থেকে উঠবে সকাল ১০টায়। আন্যান্য দিন অফিস খোলা, এজন্য তাকে সকাল ৮ টার মধ্যে ঘুম থেকে উঠতে হবে। এখানে কিন্তু দুটি শর্ত কাজ করছে। যদি শুক্রবার হয় তা হলে ১০টায় ঘুম থেকে উঠবে তা না হলে ৮ টায় উঠবে। এটাকে স্ক্রিপ্ট আকারে প্রকাশের জন্য যে লজিক ব্যবহার করতে হবে সেটাই কন্ডিশনাল লজিক। অর্থাত বিষয়টি এ রকম, যদি এমন হয়, কেমন হবে? যদি তেমন হয় কেমন হবে যদি এমন না হয় কেমন হবে ইত্যাদি ইত্যাদি।আর অধিকাংশ সময় ই আমরা কন্ডিশনাল লজিক ব্যবহার করি ভেরিয়েবল এর ভেতর কি আছে সেটিকে যাচাই করার জন্য। এ লজিক প্রয়োগ এর জন্য if শব্দটি প্রচুর ব্যবহৃত হয়। আর কন্ডিশন চেক করার জন্য অপারেন্ডও ব্যবহার করা হয়। আগামি পর্বে অপারেন্ড নিয়ে আলোচনা করার চেষ্টা করব। সহজ ভাষায় একটু বলতে গেলে যেটা নির্দিষ্ট কন্ডিশনটিকে চেক করে সেটাই অপারেন্ড। নিচের উদাহরনটি বুঝার চেষ্টা করুন

 

এখানে দেখুন প্রথমে একটি ভেরিয়েবল কল করা হয়েছে, এবং পরে সেটা if কন্ডিশন এর মাধ্যমে চেক করা হয়েছে। if কন্ডিশনে বলা হয়েছে যদি ভেরিয়েবল নেম এবং ভেরিয়েবল ভেলু ($day==”Saturday”) মিলে যায় তাহলে আউটপুট দেখাবে Wake up in 10:00am । এখানে ডাবল ইকুয়েল (==) ব্যবহার করা হয়েছে। (যদিও এটি ইকুয়েল চিহ্ন না, বুঝানোর জন্য লিখলাম) এটিই আসলে অপারেন্ড, আর এ অপারেন্ড এর অর্থ হলে দুটোই সমান হতে হবে। তাহলে সম্পূর্ণ বিষয়টির অর্থ দাড়ায়, যদি ভেরিয়েবল নেম এবং ভেলু সমান হয় তবেই কেবল আউটপুট পাওয়া যাবে।

এখানেতো শুধু গেল যদি এমন হয়, তাহলে তেমন হবে এরকম ধরনের। অর্থাত শুধু একটি শর্ত প্রয়োগ হয়েছে। কিন্তু যদি এমন না হয় তাহলে কি হবে?? সেটার জন্য আরেকটি স্টেটমেন্ট ব্যবহার করতে হবে সেটা হল else. যার বাংলা অর্থ হল অথবা। এখন বিষয়টি হবে অনেকটা এরকম, যদি এমন হয় তবে এমন হবে আর যদি এমন না হয় তা হলে সেমন হবে। নিচের উদাহরন এর মাধ্যমে বিষয়টি পরিস্কার হবেন আশা করি।

এখানে দেখুন ভেরিয়েবল নেম এবং ভেলু যদি এক হয় তা হলে এক রকম রেজাল্ট আসবে আর যদি না মিলে তাহলে আরেক রকম। আশা করি বুঝতে পারছেন। আগামি পর্বে আরো বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। সে পর্যন্ত ভাল থাকবেন, আর বেশি বেশি প্রেক্টিস করুন।

যে কোন সমস্যা হলে কমেন্ট এ জানাতে ভুলবেন না। চাইলে আমাদের ফেইসবুক গ্রুপ এ ও পোষ্ট করতে পারেন