আমাদের লক্ষ ও উদ্দ্যেশ্য

বর্তমান বিশ্ব এগিয়ে চলেছে বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরে। আমাদের জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রেই দেখা যায় বিজ্ঞান ও প্রযুক্তির বহুমাত্রিক ব্যবহার। কম্পিউটার, ইন্টারনেট, মোবাইল, টিভি প্রভৃতি হলো বিজ্ঞান ও প্রযুক্তিরই আশীর্বাদ । এগুলো আমাদের জীবনকে করেছে সহজ ও উন্নত। বহির্বিশ্বের দিকে তাকালে দেখা যায়, যে দেশ বিজ্ঞান-প্রযুক্তিতে যত বেশিসমৃদ্ধ সে দেশ তত বেশি উন্নত । তাই বর্তমান বিশ্বে টিকে থাকতে হলে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার কোনো বিকল্প নেই ।

একুশ শতকের তথ্য প্রযুক্তি বিপ্লব মানব সভ্যতার গতি ও প্রকৃতি দ্রুত বদলে দিচ্ছে ৷ তাই দ্রুত বদলে যাচ্ছে মানুষের জীবন মান ৷ তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল জাতি হিসেবে, দারিদ্র্য বিমোচন করে জনগণের জীবনমান উন্নত করার অতি গুরুতর চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের কম্পিউটার বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির সুষ্ঠু ব্যবহার করা প্রয়োজন ৷ দেশের সার্বিক উন্নয়ন ও সমৃদ্ধি লাভে সর্বক্ষেত্রে কার্যত দক্ষতা অর্জন করে সর্বোচ্চ গুণ ও মান সম্পন্ন উৎপাদন নিশ্চিত করার লক্ষ্যে কম্পিউটার বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির ব্যবহার বিশেষ অবদান রাখতে পারে ৷ তাছাড়া বিশ্ব-বাজারে কম্পিউটার বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিতে দক্ষ জনশক্তি সরবরাহসহ সম্ভাবনাময় খাত হিসেবে অনলাইন মার্কেটিং ও ফ্রিলান্সিং ক্ষেত্র/শিল্প বিকাশে বিশেষ গুরুত্ব আরোপ করার যৌক্তিকতা রয়েছে৷ এসবের জন্য সর্বাগ্রে কম্পিউটার বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি শিক্ষায় আন্তর্জাতিক মান ও গুণ সম্পন্ন শিক্ষিত ও প্রশিক্ষিত জনবল তৈরির প্রচেষ্টা চালানো আমাদের একটি বিশেষ উদ্দেশ্য৷

তাছাড়া সকলের আস্থা বজায় রেখে সবার কাছে সর্বোচ্চ মান সম্মত শিক্ষা পৌছে দেয়া। ২১শতকের চেলেঞ্জ মোকাবেলায় সবাইকে প্রস্তুত করে তোলা। সকল বেকার যুবকদের আইটির আওতায় এনে তাদের কর্মসংস্থান গড়ে তোলা এবং বেকার সমস্যা দূর করা আমাদের অন্যতম লক্ষ ও উদ্দ্যেশ্য।